Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান

১) উপজেলার বিভিন্ন অফিসের বিভাগীয় কার্যক্রম তদারকি সংক্রান্ত

যে কোন বিভাগীয় অফিসের কোন সমস্যা থাকলে বা কোন অফিসের কাজ কর্ম সম্পর্কে অভিযোগ থাকলে দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়।

অভিযোগের ধরণ অনুযায়ী যথাসম্ভব স্বল্প সময়ের মধ্যে নিষ্পত্তি করা হয়।

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

২) ইউপি চেয়ারম্যান/ সদস্যদের সম্মানী ভাতা এবং দফাদার/গ্রাম পুলিশদের ভাতা সংক্রান্ত

অর্থ প্রাপ্তি সাপেক্ষে ইউপি চেয়ারম্যান/সদস্যদের সম্মানী ভাতা এবং দফাদার/গ্রাম পুলিশদের বেতন ভাতা গ্রহণের জন্য অবহিত করা হয়।

অবহিত করার পর দ্রুত বন্টনের ব্যবস্থা করা হয়।

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

৩) ব্যবসা বাণিজ্য সংক্রান্ত

লাইসেন্স ও অনাপত্তি সংক্রান্ত কোন তদন্ত প্রতিবেদন চাওয়া হলে দ্রুত প্রতিবেদন প্রেরণের ব্যবস্থা নেয়া হয়।

৭-১৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন প্রেরণের ব্যবস্থা নেয়া হয়।

তদন্ত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে প্রেরণ না করা হলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

৪) ভূমি সংক্রান্ত

ভূমি বন্দোবস্ত, নবায়ন, উচ্ছেদ সংক্রান্ত বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হয়।

সহকারী কমিশনার (ভূমি) এর তদন্ত প্রতিবেদনের আলোকে ১-৭ কার্য দিবসের মধ্যে ব্যবস্থা নেয়া হয়।

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

৫) হাটবাজার সংক্রান্ত

প্রতি বাংলা সনে নিলাম বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশের পর উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভার মাধ্যমে হাট বাজার ইজারা প্রদান করা হয়।

ইজারা প্রক্রিয়া সম্পন্ন হলে ১-২ দিনের মধ্যে ইজারাদারের নিকট হাটবাজার হস্তান্তর করা হয়।

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

৬) শিক্ষা ও কল্যাণ

১) কলেজ/উচ্চ বিদ্যালয়/মাদ্রাসা সমুহের বিল দাখিলের সাথে সাথে পরীক্ষান্তে দ্রুত পাশ করার ব্যবস্থা নেয়া হয়।

২) গভর্নিং বডি, ম্যানেজিং কমিটির নির্বাচন পরিচালনার ব্যবস্থা নেয়া হয়।

৩) বিভিন্ন অভিযোগ তদন্ত সাপেক্ষে দ্রুত নিষ্পত্তি করা হয়।

১) বিল দাখিলের ৩ কার্য দিবসের মধ্যে ব্যবস্থা নেয়া হয়।

২) তফসীল অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন কাজ সম্পন্ন করা হয়।

৩) অভিযোগের ধরণ অনুযায়ী ৭-১৫ কর্ম দিবসের মধ্যে নিষ্পত্তি করা হয়।

১) ৩ কার্যদিবসের মধ্যে বিল পরিশোধে ব্যর্থ হলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

২) অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

৩) অভিযোগ বিষয়ে ব্যবস্থা গ্রহণ না করা হলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

৭) সার্টিফিকেট মামলা

রুজুকৃত সার্টিফিকেট মামলাসমূহের ঋণ আদায়ের ব্যবস্থা নেয়া হয়।

ঋণ আদায়ে যথাযথ নীতিমালা অনুসরণ করে ব্যবস্থা নেয়া হয়।

মামলা বিষয়ে কোন অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

৮) ত্রাণ সংক্রান্ত কার্যক্রম

ভিজিডি,ভিজিএফ, টিআর, কাবিখা, কাবিটা প্রকল্পের কাজ নীতিমালা অনুযায়ী জনগণের উন্নয়নমূলক কাজ সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণ করা হয়। এছাড়া আকস্মিক প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে ক্ষতিগ্রস্ত লোকজনদের সরকারী ভাবে সাহায্য প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

নীতিমালা অনুসরণ করে বর্ণিত প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করা হয়।

কাজের বিষয়ে কোন অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

৯) বিবিধ অভিযোগ

অভিযোগ পাওয়ার সাথে সাথে দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হয়।

অভিযোগের ধরণ অনুযায়ী প্রয়োজনীয় সময়ের মধ্যে নিষ্পত্তি করা হয়।

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।